বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০২:০২ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
বন্ধুর জন্য ভালোবাসা… মেয়র আনোয়ারুল কবির টুটুল’র বিবৃতি কুমারখালীতে রোগীকে যৌন পীড়নের অভিযোগে পল্লী চিকিৎসক ইদ্রিস গ্রেফতার ভেড়ামারা মুক্তিযোদ্ধা সংসদ’র স্বাগতম সভা আমেনা খানম’র “ভুতের গল্প”! ভেড়ামারায় প্যানেল মেয়র নির্বাচিত হলেন, নাইমুল হক, আসাদুজ্জামান টমা(২) রোকেয়া খাতুন(৩)। সরকার মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ মর্যাদা নিশ্চিত করেছেন: এমপি বাদশাহ্ কলামিস্ট, গবেষক, লেখক ও প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ এর মৃত্যুতে জাসদের শোক মিরপুর ধুবইল ইউনিয়নের বরিয়া মাধ্যমিক বিদ্যালয়ে নব নির্মিত শহীদ মিনার উদ্বোধন। কেন্দ্রীয় জাসদ’র সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব আব্দুল আলীম স্বপন’র বিবৃতি
ঘোষনা :
আন্দোলনের ডাক ডটকমে আপনাকে স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে  আন্দোলনের ডাক ডটকমের সাথে থাকুন । আন্দোলনের ডাক ডটকমের জন্য  সকল জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে।  আগ্রহী প্রার্থীগণ জীবন বৃত্তান্ত, পাসপোর্ট সাইজের ১কপি ছবি ও শিক্ষাগত যোগ্যতার সনদপত্রসহ ই-মেইল পাঠাতে পারেন। শিক্ষাগত যোগ্যতাঃ যে কোন বিশ্ববিদ্যালয় হতে স্নাতক পাস এবং বিশ্ববিদ্যালয় ও কলেজে অধ্যয়নরত ছাত্র/ছাত্রীগণও আবেদন করতে পারবেন।   আবেদন প্রেরণের প্রক্রিয়াঃ  ই-মেইল: , প্রয়োজনে মোবাইলঃ  

এক নজরে চ্যাম্পিয়নস লীগ

স্পোর্টস ডেস্কঃ / ৯১ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০২:০২ অপরাহ্ন

করোনাভাইরাস পরবর্তী সময়ে ফুটবল মাঠে ফিরেছে, আর ইতোমধ্যেই ইউরোপের ঘরোয়া লিগগুলো সমাপ্ত হয়েছে। এবার পালা ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ টুর্নামেন্টগুলোর স্থগিত হয়ে যাওয়ার মৌসুমের। মঙ্গলবার (৫ আগস্ট) মাঠে ফিরেছে উয়েফা ইউরোপা লিগ, আর শুক্রবার (৭ আগস্ট) শুরু হয়েছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ আসর উয়েফা চ্যাম্পিয়নস লিগ।

করোনাভাইরাসের থাবায় চ্যাম্পিয়নস লিগ স্থগিত হয়ে যাওয়ার আগে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিল চারটি দল। টটেনহাম হটস্পার্সকে হারিয়ে আরবি লেইপঝিগ, ভ্যালেন্সিয়াকে হারিয়ে আটালান্টা, গেল মৌসুমের চ্যাম্পিয়ন লিভারপুলকে হারিয়ে অ্যাটলেটিকো মাদ্রিদ এবং বুরুশিয়া ডর্টমুন্ডকে হারিয়ে প্যারিস সেইন্ট জার্মেই।

এবার বাকি থাকা চারটি ম্যাচে নির্ধারিত হয় আরও চার কোয়ার্টার ফাইনালিস্ট।

ইউরোপিয়ান তিন ঘরোয়া লিগের তিন চ্যাম্পিয়ন দল এই রাউন্ডে কোয়ার্টার ফাইনালের টিকিটের লড়াইয়ে নেমেছিল। এর ভেতর জার্মান বুন্দেস লিগার শিরোপা জয়ী বায়ার্ন মিউনিখই কেবল পরের পর্বের টিকিট নিশ্চিত করতে পেরেছে। আর টানা ৯ম বারের মতো ইতালিয়ান সিরি আ’র চ্যাম্পিয়ন জুভেন্টাস অলিম্পিক লিওঁর কাছে ঘরের মাঠে জিতেও বাদ পড়েছে শেষ ষোল থেকে। আর করোনাভাইরাস বিরতির আগে পিছিয়ে থাকা রিয়াল মাদ্রিদ চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে টপকে শিরোপা জয় করলেও ম্যানচেস্টার সিটির কাছে ২-১ গোলের ব্যবধানে হেরে বাদ পড়তে হয়েছে কোয়ার্টার ফাইনালের আগেই।

শেষ ষোলোর লড়াইয় ইতোমধ্যেই সমাপ্ত হয়েছে। এবার দেখে নেওয়া যাক কোয়ার্টার ফাইনালিস্টরা যেভাবে বাধা ডিঙিয়ে এসেছে-
অ্যাটলেটিকো মাদ্রিদ-লিভারপুল: গেল মৌসুমের ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সম্মাননা জিতেছিল লিভারপুল। আর পরের মৌসুমে তাই তাদের লক্ষ্য ছিল প্রিমিয়ার লিগ জিতে ৩০ বছরের আক্ষেপ ঘুচানো। প্রিমিয়ার লিগের আক্ষেপ ঘুচাতে পারলেও করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পূর্বেই অল রেডরা বাদ পড়েছে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকেই। এস্তাদিও ওয়ান্ডা মেট্রোপলিটিয়ানোতে রাউন্ড অব ১৬’র প্রথম লেগে আতিথ্য নেয় লিভারপুল। আর ঘরের মাঠে ডিয়েগো সিমিওনের শিষ্যরা সাউল নিগুয়েজের একমাত্র গোলে জয় নিয়েই মাঠ ছাড়ে।

এরপর নাটকীয়তায় ভরা দ্বিতীয় লেগে অ্যানফিল্ডে নির্ধারিত ৯ম মিনিট ২-১ ব্যবধানে শেষ হলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। আর অতিরিক্ত সময়ে দুই গোল করে লিভারপুলকে কোয়ার্টারের আগেই টুর্নামেন্ট থেকে ছিটকে দেয় অ্যাটলেটি। কোয়ার্টারে অ্যাটলেটিকোর লড়াই টটেনহামকে হারানো আরবি লেইপঝিগ। শুক্রবার (১৪ আগস্ট) কোয়ার্টার ফাইনালে লড়বে দুই দল।

পিএসজি-বুরুশিয়া ডর্টমুন্ড: নেইমার জুনিয়র, কিলিয়ান এমবাপে, মাউরো ইকার্দি আর অ্যাঞ্জেল ডি মারিয়াকে নিয়ে গড়া আক্রমণভাগ সিগ্ন্যাল ইদুনা পার্কে ২-১ গোলের ব্যবধানে হেরে আসে পিএসজি। এর্লিং হলান্ডের জোড়া গোলে শেষ হাসি হাসে বুরুশিয়া। তবে পিএসজির সামনে ছিল ঘরের মাঠের দ্বিতীয় লেগ জিতে কোয়ার্টার নিশ্চিতের সম্ভবনা।

ঘরের মাঠ পার্ক দেস প্রিন্সেস প্যারিসে নেইমার জুনিয়র, ডি মারিয়াদের দুর্দান্ত পারফরম্যান্সে শেষ পর্যন্ত ২-০ গোলের জয়েই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে পিএসজি। কোয়ার্টারে তাদের প্রতিপক্ষে ইতালিতে রূপকথার জন্ম দেওয়া আটালান্টা। বৃহস্পতিবার (১৩ আগস্ট) লড়বে পিএসজি আর আটালান্টা।

আটালান্টা-ভ্যালেন্সিয়া: ইতালিতে রুপকথা গড়ছে আটালান্টা। বাস্তবিক পক্ষে তারা যেন হার মানিয়েছে রূপকথাকেও। আর চ্যাম্পিয়নস লিগে প্রথমবার খেলতে এসেই বিস্ময়ের জন্ম দিয়েছে আটালান্টা। অভিজ্ঞ ভ্যালেন্সিয়াকে নিজেদের ঘরের মাঠে ৪-১ গোলের ব্যবধানে হারিয়েছে আর ফিরতি লেগে ভ্যালেন্সিয়ার মাঠে দুর্দান্ত এক ম্যাচে ৪-৩ গোলের ব্যবধানে হারিয়ে দুই লেগ মিলিয়ে ৮-৪ গোলের ব্যবধানে জিতে নিশ্চিত করে কোয়ার্টার ফাইনালে। শেষ আটে বৃহস্পতিবার (১৩ আগস্ট) লড়বে পিএসজি আর আটালান্টা।

আরবি লেইঝিগ-টটেনহাম: দুর্দান্ত এক মৌসুম অতিবাহিত করেছে জার্মান ক্লাব আরবি লেইপঝিগ। জার্মান স্ট্রাইকার টিমো ভার্নারে ভর করে বুন্দেস লিগা দারুণ কাটিয়েছে। আর এখনও লড়ে যাচ্ছে চ্যাম্পিয়নস লিগে। কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে টটেনহাম হটস্পার্স স্টেডিয়ামে স্পার্সকে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছিল লেইপঝিগ। আর নিজেদের ঘরের মাঠ রেড বুল অ্যারেনায় তো বিধ্বস্তই করেছে স্পার্সকে। দ্বিতীয় লেগে জোসে মোরিনহোর স্পার্সকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে দুই লেগ মিলিয়ে ৪-০ ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে লেইপঝিগ। লেইঝিগ আর অ্যাটলেটিকো মাদ্রিদ শুক্রাবার (১৪ আগস্ট) কোয়ার্টার ফাইনালে লড়বে।

জুভেন্টাস-অলিম্পিক লিওঁ: প্রায় ছয় মাস আগে শেষ ষোলোর প্রথম লেগে অলিম্পিক লিওঁ ঘরের মাঠে জুভেন্টাসকে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছিল। ফিরতি লেগে মার্চে অ্যালিয়েঞ্জ স্টেডিয়ামে জুভেদের বিপক্ষে খেলার কথা ছিল দ্বিতীয় লেগ। তবে সেই সময়ে করোনাভাইরাসের থাবায় বিপর্যস্ত হয়ে পড়েছিল ইতালি। তাই তো শেষ পর্যন্ত ২য় লেগ স্থগিত হয়ে যায়। এরপর করোনার থাবায় ফুটবল স্থগিত হয়ে যায় প্রায় তিন মাসের জন্য। এবার আবারও ফিরেছে ইউরোপিয়ান ফুটবল। ২য় লেগে ১-০’তে পিছিয়ে থেকেই কোয়ার্টারের স্বপ্নে মাঠে নামে ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাস।

এর আগে সিরি আ’র শিরোপা ধরে রাখলেও খুব যে ভালো অবস্থায় জুভেন্টাস ছিল, তা নয়। লিগে নিজেদের শেষ আট ম্যাচে জয় মাত্র দুটিতে। হেরেছে চারটিতে। চ্যাম্পিয়ন্স লিগে দলটি খুব করে তাকিয়ে ছিল দলের সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর দিকে। কোয়ার্টার ফাইনালে যেতে ফিরতি লেগে কমপক্ষে ২-০ গোলে জিততে হত মাওরিসিও সারির দলকে। তবে ক্রিস্টিয়ানো রোনালদো জোড়া গোল করে দলকে জেতালেও এক গোল হজম করে জুভেরা। আর তাই তো শেষ পর্যন্ত ২-১ গোলের জয় পেলেও অ্যাওয়ে গোলের কারণে বাদ পড়তে হয় জুভেন্টাসকে।

ম্যানচেস্টার সিটি-রিয়াল মাদ্রিদ: চ্যাম্পিয়ন্স লিগে দুই বছরের নিষেধাজ্ঞা থেকে কিছুদিন আগেই মুক্তি পেয়েছে সিটি। পেপ গার্দিওলার দলের জন্য এটি ছিল অন্যরকম একটি জয়। নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় স্বাভাবিকভাবে আরও উদ্বুদ্ধ ইংলিশ প্রিমিয়ার লিগের দলটি। শেষ ষোলোর প্রথম লেগে রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ২-১ গোলের জয় নিয়ে ফিরেছিল সিটি। আর প্রথম লেগে জয়ের কারণেই ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে নিজেদের মনোবল আরও বেশি দৃঢ় ছিল সিটিজেনদের। আর সেই সঙ্গে তো মূল্যবান দুটি অ্যাওয়ে গোলও ছিল।

এই ম্যাচে গার্দিওলা দলে পাননি আর্জেন্টাইন তারকা স্ট্রাইকার সার্জিও আগুয়েরোকে। হাটুর চোটের কারণে মৌসুমের শেষাংশের পুরোটা সময়ই কাটাতে হচ্ছে মাঠের বাইরে। ওদিকে নিষেদাজ্ঞার কবলে পড়ে গুরুত্বপূর্ণ এই ম্যাচে খেলা হয়নি রিয়াল অধিনায়ক সার্জিও রামোসের। চ্যাম্পিয়নস লিগে সর্বোচ্চ ১৩বার শিরোপাজয়ী রিয়াল মাদ্রিদ। আর চ্যাম্পিয়নস লিগের ‘রাজা’রা গত ছয় আসরের মধ্যে চারবারই শিরোপা জিতেছে।

তবে প্রথম লেগে পিছিয়ে থেকে জয়ের জন্য লড়াইয়ে নামলেও রাফায়েল ভারানের শিশুসুলভ ভুলে দুটি গোল হজম করতে হয় জিনেদিন জিদানের দলকে। বিনিময়ে করিম বেনজেমা একটি গোল পরিশোধ করলেও ২-১ গোলের ব্যবধানে হেরে বাদ পড়তে হয়ে শেষ ষোল থেকেই। আর দুই লেগ মিলিয়ে ৪-২ গোলের ব্যবধানে জিতে কোয়ার্টার নিশ্চিত করে ম্যানচেস্টার সিটি।

বায়ার্ন মিউনিখ-চেলসি: শেষ ষোলোর দ্বিতীয় লেগ বায়ার্ন মিউনিখের জন্য কেবল লোক দেখানো। কেননা ৩-০’তে কোয়ার্টারে এক পা দিয়ে রেখেছিল বায়ার্ন মিউনিখ। কেননা প্রথম লেগে চেলসিকে ৩-০ গোলে বিধ্বস্ত করে বেশ শক্ত অবস্থানেই ছিল বাভারিয়ানরা। কেননা দ্বিতীয় লেগ বায়ার্নের জন্য যেন স্রেফ আনুষ্ঠানিকতা! প্রথম লেগে চেলসির মাঠ স্ট্যামফোর্ড ব্রিজ থেকে সের্গে জিনাব্রি ও রবার্ট লেভান্ডোফস্কির গোলে ৩-০ ব্যবধানের জয় নিয়ে ফিরেছিল বাভারিয়ানরা।

আর তাই তো ঘরের অ্যালিয়েঞ্জ অ্যারেনায় সর্বোচ্চ ২-০ গোলে হারলেও কোয়ার্টারে যাওয়া নিশ্চিত ছিল বায়ার্নের। তবে দুর্দান্ত ফর্মে থাকা পোলিশ স্ট্রাইকার লেভান্ডোফস্কির জোড়া গোল আর অ্যাসিস্টে তা আর হয়নি। শেষ পর্যন্ত ঘরের মাঠে চেলসিকে ৪-১ গোলের ব্যবধানে উড়িয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে বায়ার্ন। দুই লেগ মিলিয়ে ৭-১ গোলের ব্যবধানে জয় পায় বায়ার্ন।

বার্সেলোনা-নাপোলি: রিয়াল মাদ্রিদের কাছে লা লিগার মুকুট হাতছাড়া হয়েছে বার্সেলোনার। আর তাই তো শিরোপাহীন মৌসুম কাটানো থেকে দলকে রক্ষা করতে কাতালানদের সামনে আছে কেবল চ্যাম্পিয়ন্স লিগ। তবে চ্যাম্পিয়নস লিগে নিজেদের শেষ পাঁচ বছর সুখকর কাটেনি বার্সার। পাঁচ মৌসুমে সেমিফাইনালে এবং তার আগে থেকেও বিদায় নিতে হয়েছে লিওনেল মেসির দলকে। অন্যদিকে সিরি আ ভালো কাটেনি নাপোলিরও। আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগ খেলার জন্য নাপোলির একমাত্র রাস্তা ছিল চ্যাম্পিয়নস লিগ জয়।

তবে নাপোলির মাঠে অ্যান্তোনিও গ্রিজমানের করা গোলে কোনো রকমে ১-১ গোলে ড্র করে ফিরেছিল বার্সা। মূল্যবান একটি অ্যাওয়ে গোল থাকায় কিকে সেতিয়েনের দল আছে মোটামুটি সুবিধাজনক অবস্থানেই ছিল। আর ফিরতি লেগে নিজেদের সেরাটা দিয়েই কোয়ার্টারের টিকিট নিশ্চিত করে লিওনেল মেসিরা। এদিন ক্যাম্প ন্যুতে লিওনেল মেসি ম্যাজিকে ৩-১ গোলের জয় তুলে নেয় বার্সেলোনা। আর দুই লেগ মিলিয়ে ৪-২ গোলের জয় নিয়েই মাঠ কোয়ার্টার নিশ্চিত করে বার্সেলোনা।

কোয়ার্টার ফাইনালের সময়সূচী:

১ম কোয়ার্টার ফাইনাল:

আটালান্টা বনাম পিএসজিএস্তাদিও দাঁ লুজবৃহস্পতিবার (১৩ আগস্ট) বাংলাদেশ সময় রাত একটায়।

২য় কোয়ার্টার ফাইনাল:

আরবি লেইপঝিগ বনাম অ্যাটিলেটিকো মাদ্রিদএস্তাদিও হোসে আলভালাদশুক্রবার (১৪ আগস্ট) বাংলাদেশ সময় রাত একটায়।৩য় কোয়ার্টার ফাইনাল:বার্সেলোনা বনাম বায়ার্ন মিউনিখএস্তাদিও দাঁ লুজ নিবার (১৫ আগস্ট) বাংলাদেশ সময় রাত একটায়। ৪র্থ কোয়ার্টার ফাইনাল:ম্যানচেস্টার সিটি বনাম অলিম্পিক লিওএস্তাদিও হোসে আলভালাদ

রোববার (১৬ আগস্ট) বাংলাদেশ সময় রাত একটায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

Archives

MonTueWedThuFriSatSun
22232425262728
       
       
  12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
       
এক ক্লিকে বিভাগের খবর