শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৭:৩৬ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
কুষ্টিয়ায় মালবাহী ট্রেস সাথে রেলওয়ে ট্রলির সংঘর্ষে পাঁচ বগি লাইনচ্যুত প্রতারণার ফাঁদে পড়ে সর্বশান্ত ‘একটি পরিবার’! বিচারের আশায় দিন গুনছে… ভেড়ামারায় জাসদ ছাত্রলীগের বর্ধিত সভা ধরমপুর ইউনিয়নে ওয়ার্ড সভা অনুষ্ঠিত এইচ টি ইমামের মৃত্যুর দিনেও কুষ্টিয়ায় সংবর্ধনা অনুষ্ঠান! চুয়াডাঙ্গার চিহ্নিত দুই নারী মাদক ব্যাবসায়ী  ফেন্সিডিল ও গাঁজাসহ গ্রেফতার। জীবননগর থানার মাদক বিরোধী অভিযানে মনোহরপুর বাসস্ট্যান্ডে গাঁজা সহ আটক ১জন। কুষ্টিয়ায় জেলা পরিষদের উদ্যোগে করোনা মোকাবেলায় প্রয়োজনীয় সামগ্রী বিতরন জমি আত্মসাৎ’র অভিযোগ সাবেক ভাইস চেয়ারম্যান আমিরুল’র বিরুদ্ধে। জীবননগরে গভীর নলকূপের মটরের মধ্য বাইপাস লাইন করার অপরাধে ভ্রাম্যমাণ আদালতে ১ জনের জেল।
ঘোষনা :
আন্দোলনের ডাক ডটকমে আপনাকে স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে  আন্দোলনের ডাক ডটকমের সাথে থাকুন । আন্দোলনের ডাক ডটকমের জন্য  সকল জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে।  আগ্রহী প্রার্থীগণ জীবন বৃত্তান্ত, পাসপোর্ট সাইজের ১কপি ছবি ও শিক্ষাগত যোগ্যতার সনদপত্রসহ ই-মেইল পাঠাতে পারেন। শিক্ষাগত যোগ্যতাঃ যে কোন বিশ্ববিদ্যালয় হতে স্নাতক পাস এবং বিশ্ববিদ্যালয় ও কলেজে অধ্যয়নরত ছাত্র/ছাত্রীগণও আবেদন করতে পারবেন।   আবেদন প্রেরণের প্রক্রিয়াঃ  ই-মেইল: , প্রয়োজনে মোবাইলঃ  

বাংলাদেশের প্রথম রেল স্টেশনে নানা আয়োজনে রেল দিবস পালন

সাজ্জাদ হোসেন সেতু / ৫৭ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৭:৩৬ অপরাহ্ন

বাংলাদেশের প্রথম রেল স্টেশনে নানা আয়োজনে রেল দিবস পালন

১৮৬২ থেকে ২০২০। সুদীর্ঘ ১৫৮ বছর। এমন পথ পরিক্রমায় আজ কালের সাক্ষী দেশের প্রথম রেলওয়ে স্টেশন কুষ্টিয়ার জগতি। ১৮৬২ সালের ১৫ নভেম্বর ব্রিটিশ ভারতের কলকাতা থেকে প্রথমবারের মত ট্রেন এসে থেমেছিল তৎকালিন পূর্ববঙ্গের প্রথম রেলওয়ে স্টেশন জগতিতে। সেই থেকে এদেশে ট্রেন চলাচল শুরু। এবার সরকার ১৫ নভেম্বরকে রেল দিবস হিসেবে ঘোষণা করেছে। নানা আয়োজনে ঐতিহাসিক জগতি স্টেশনে রবিবার দুপুরে উদযাপন করা হয় এ দিবসটি।
বাংলাদশে রেলওয়ের পশ্চিমাঞ্চাল জোনের উদ্যোগে রবিবার দুপুরে স্টেশন চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রেলওয়ের আঞ্চলিক ব্যবস্থাপক সাইদুল ইসলাম। সভাপতিত্ব করেন বিভাগীয় প্রকৌশলী বীরবল মন্ডল। এ সময় রেলওয়ের বিভিন্ন স্তরের কর্মকর্তাসহ স্থানীয় বিভিন্ন পেশার মানুষ উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে কেক কাটা হয়। উড়ানো হয় পায়রা ও বেলুন। অনুষ্ঠানে রেলওয়ের আঞ্চলিক ব্যবস্থাপক সাইদুল ইসলাম জানান, জগতি ষ্টেশন ভবনের নির্মাণ শৈলী অক্ষুন্ন রেখে এটি পুন;নির্মাণ করা হবে। পাশাপাশি কালের সাক্ষি এ ষ্টেশনটি ঘিরে একটি পর্যটন কেন্দ্র গড়ে তোলার ব্যাপারে চিন্তুা-ভাবনা করা হচ্ছে বলেও এ কর্মকর্তা জানান।
জানা যায়, ১৮৪৪ সালে আর. এম স্টিফেনসন কলকাতার কাছে হাওড়া থেকে পশ্চিম বাংলার কয়লাখনি সমৃদ্ধ রানীগঞ্জ শহর পর্যন্ত রেললাইন নির্মাণের জন্য ইস্ট ইন্ডিয়া রেলওয়ে কোম্পানি গঠন করেন। এ কোম্পানি ১৮৫৪ সালে হাওড়া থেকে হুগলি পর্যন্ত ৩৮ কিলোমিটার রেললাইন চালু করে। এরপর ১৮৬২ সালের ২৯ সেপ্টেম্বর ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে কলকাতা থেকে রাণাঘাট পর্যন্ত রেলপথ চালু করে। এই লাইনকেই বর্ধিত করে ওই বছরের ১৫ নভেম্বর কুষ্টিয়ার জগতি পর্যন্ত ৫৩.১১ কিলোমিটার ব্রডগেজ রেললাইন শাখা উন্মোচন করা হয়। সে সময়ই প্রতিষ্ঠিত হয় পূর্ববঙ্গের প্রথম রেল স্টেশন জগতি। পরে ঢাকার সঙ্গে কলকাতার যোগাযোগ ব্যবস্থা সহজতর করতে ১৮৭১ সালের ১ জানুয়ারি জগতি থেকে বর্তমান রাজবাড়ী জেলার পদ্মানদী তীরবর্তী গোয়ালন্দঘাট পর্যন্ত রেললাইন চালু করা হয়। সে সময় মানুষ কলকাতা থেকে ট্রেন করে জগতি স্টেশন হয়ে গোয়ালন্দঘাটে যেতেন। সেখান থেকে স্টিমারে পদ্মানদী পেরিয়ে চলে যেতেন ঢাকায়। কালের সাক্ষী হয়ে আজও দাঁড়িয়ে আছে দেশের সেই প্রথম রেলওয়ে স্টেশন জগতি। পাকিস্তান আমলে কুষ্টিয়া চিনিকল প্রতিষ্ঠিত হলে সেখানে আখ পরিবহনের কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখত এ স্টেশন।
কুষ্টিয়ার আশপাশের জেলাগুলোর জন্য ট্রেনে করে আনা খাদ্যশস্যসহ অন্যান্য পণ্যসামগ্রীও খালাস হতো এই জগতি স্টেশনে। তবে আজ ‘সেই রামও নেই, সেই অযধ্যাও নেই’ অবস্থা হয়েছে ইতিহাস খ্যাত জগতি রেলওয়ে স্টেশনের। লোকবল সংকট আর প্রয়োজনীয় সংস্কারের অভাবে শ্রীহীন হয়ে পড়েছে স্টেশনটি। ব্রিটিশ আমলে নির্মিত ভবনগুলো আজ ধ্বংস প্রায়। বর্তমানে ওই স্টেশনে দুজন গেটম্যান ছাড়া আর কোনো কর্মচারী নেই। রাত নামলেই সেখানে মাদকসেবীদের আড্ডা জমে। স্থানীয়দের মধ্যে এ নিয়ে ক্ষোভ রয়েছে। তারা এ ব্যাপারে রেল কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন। রেল স্টেশনটির ভবনগুলো সংস্কার ও প্রয়োজনীয় লোকবল নিয়োগ দিয়ে দেশের ইতিহাস-ঐতিহ্যের প্রতীক এই স্টেশনটিকে টিকিয়ে রাখার দাবি তাদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

Archives

MonTueWedThuFriSatSun
891011121314
15161718192021
22232425262728
293031    
       
       
       
  12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
       
এক ক্লিকে বিভাগের খবর