বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯:১২ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
কুষ্টিয়ায় ব্যাবসায়ীদের সাথে জেলা প্রশাসনের মতবিনিময় সভা মিরপুরে জিকে ক্যানেলে ভাসমান লাশ উদ্ধার। শৈলকুপায় জমি নিয়ে সংঘর্ষে আহত-৮, মসজিদের পিলার ভাংচুর ভাটার মাটি রাস্তায়, জনদুর্ভোগ চরমে! তথ্য সংগ্রহকালীন সাংবাদিক লাঞ্ছিত করোনাকালে প্রণোদনার কোটি কোটি টাকা ঝিনাইদহের কারা পেলো? দৌলতপরে ভ্রাম্যমাণ আদালতে ৬ জনকে জরিমানা দৌলতপুরে আল- সালেহ লাইফ লাইন বাংলাদেশ লিমিটেডের উদ্দ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ দর্শনা থানা পুলিশের মাদক অভিযানে এক কেজি গাঁজা সহ হারুন আটক। আল সালেহ লাইফ লাইনের ভালোবাসার উপহার গরিব দুস্হ অসহায় পরিবারের মাঝে খাদ্যসহায়তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জননেতা হানিফ এমপির সুস্বাস্থ্যতা কামনা ইফতার ও দোয়া অনুষ্ঠান
ঘোষনা :
আন্দোলনের ডাক ডটকমে আপনাকে স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে  আন্দোলনের ডাক ডটকমের সাথে থাকুন । আন্দোলনের ডাক ডটকমের জন্য  সকল জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে।  আগ্রহী প্রার্থীগণ জীবন বৃত্তান্ত, পাসপোর্ট সাইজের ১কপি ছবি ও শিক্ষাগত যোগ্যতার সনদপত্রসহ ই-মেইল পাঠাতে পারেন। শিক্ষাগত যোগ্যতাঃ যে কোন বিশ্ববিদ্যালয় হতে স্নাতক পাস এবং বিশ্ববিদ্যালয় ও কলেজে অধ্যয়নরত ছাত্র/ছাত্রীগণও আবেদন করতে পারবেন।   আবেদন প্রেরণের প্রক্রিয়াঃ  ই-মেইল: , প্রয়োজনে মোবাইলঃ  

ভেড়ামারার সেরা ইউনিয়ন চাঁদগ্রামের সফল ও শ্রেষ্ঠ চেয়ারম্যান আব্দুল হাফিজ তপন

বাবলু মোস্তাফিজ / ১০৮ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯:১২ অপরাহ্ন

ভেড়ামারা উপজেলার ৬টি ইউনিয়নের মধ্যে চাঁদগ্রাম এখন সেরার সেরা শ্রেষ্ঠ ইউনিয়নের খেতাব অর্জন করেছে। আর এর উন্নয়নের পেছনে কারিগরের নায়কটি হলেন ঐ ইউনিয়নের সফল চেয়ারম্যান ও চাঁদগ্রাম ইউনিয়ন জাসদ’র সভাপতি ও উপজেলা যুবজোটের সভাপতি এবং জেলা জাসদের সদস্য সৎ তরুন সংগ্রামী রাজনৈতিক ব্যক্তিত্ব জনদরদী আব্দুল হাফিজ তপন। তার সততা, দক্ষতা ও অক্লান্ত পরিশ্রমে ইউনিয়নের উন্নয়ন ও সেবার মান বৃদ্ধি পেয়েছে। দূর্ণীতির শেকড় গেড়ে বসা চাঁদগ্রাম ইউনিয়ন পরিষদ’র ১২জন ইউপি সদস্যকে সাথে নিয়ে অত্র এলাকায় চিরতরে দূর্ণীতি উৎখ্যাত করেছেন আব্দুল হাফিজ তপন। তার বুদ্ধিদীপ্ত, সুদক্ষ পরিচালনা ও পরিকল্পনায় উপজেলার মধ্যে চাঁদগ্রাম ইউনিয়নকে প্রথম হিসাবে প্রতিষ্ঠিত করতে পেরেছেন। এর সাথে তিনিও খেতাব পেয়েছেন সেরা চেয়ারম্যান’র। তার দুরদর্শী নেতৃত্বের কারনে শিক্ষা, যোগাযোগ, শত ভাগ বিদ্যুতায়ন, সামাজিক নিরাপত্তা ও সামাজিক’র মান উন্নয়নের সুফল পা”েছ চাঁদগ্রাম ইউনিয়নবাসী।
সফল চেয়ারম্যান আব্দুল হাফিজ তপন ২০১৬ সালের ৩০শে মার্চের নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়। তিনি ১৭ই আগষ্ট ২০১৬সালে দায়িত্ব গ্রহন করেন। তিনি দায়িত্ব গ্রহনের পূর্বে চাঁদগ্রাম ইউনিয়ন ছিল অবহেলিত জনপদ, দূণীতি, স্বজনপ্রীতি, হানাহানি এবং শিক্ষা, যোগাযোগ, বিদ্যুৎ এর ছিল বেহাল দশা। সরকারের বেধে দেওয়া নুন্যতম সরকারি কর আদায়ের পরিমান লক্ষমাত্রা পুরনে ব্যর্থ হয়েছে বার বার। অথচ আব্দুল হাফিজ তপন দায়িত্ব গ্রহনের পর প্রথম বছরেই ইউনিয়নবাসীর মধ্যে ৫টি ক্যাটাগরিতে বিভক্ত করে ইউনিয়ন কর আদায় করেন। যাহা রেকর্ড সাড়ে ৫লক্ষ টাকারও বেশি। যা বিগত ইউপি পরিষদ অর্ধ লক্ষ টাকাও আদায় করতে পারেনি। চাঁদগ্রাম ইউনিয়ন উপজেলার ৬টি ইউনিয়নের মধ্যে সবচেয়ে ছোট। তুলনামুলক ভাবে এখানে জনসংখ্যাও অনেকটা কম। নেই কোন সরকারি বা বে-সরকারি বা আধা সরকারি কোন প্রতিষ্ঠান, নেই কোন একাধিক হাটবাজার। যে কারনে ইউনিয়ন পরিষদের আয়ের উৎস নেই বললেই চলে। অথচ তিনি ইউনিয়নের পরিষদের ১২জন ইউপি সদস্যদের সাথে নিয়ে সুদক্ষ্য পরিচালনায় ও পরিকল্পনায় ৫লক্ষ টাকার বেশি আয়সহ আজ উপজেলার সেরা ইউনিয়ন হিসাবে খেতাব পেয়েছেন। এই খেতাবের পিছনে রয়েছে এই ইউনিয়নের বিপুল উন্নয়ন।
উন্নয়নের মধ্যে উল্লেখ্যযোগ্য শিক্ষা, যাতায়াত, শত ভাগ বিদ্যুতায়ন ও সামাজিকরণ। শিক্ষার মান উন্নয়নে প্রায় প্রতি সপ্তাহের এক দিন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের নিয়ে সমস্যা, শিক্ষার মান বৃদ্ধি নিয়ে আলোচনা এবং পরবর্তীতে সে ব্যাপারে করণীয় ভূমিক গ্রহন করেন। এর মধ্যে একটি প্রাথমিক বিদ্যালয়ের অভিভাবকদের বসার জন্য একটি সেড নিমার্ণ করা হয়েছে এবং বাঁকি বিদ্যালয় গুলোতে নির্মাণের প্রক্রিয়াধীন রয়েছে। দেশের শিক্ষাখাতের জন্য খুবই গুরুত্বপূর্ণ ১০টি পলিটেকনিক্যাল স্কুল এন্ড কলেজ নির্মান হ”েছ দেশে। যার মধ্যে ১টি চাঁদগ্রাম ইউনিয়নের চন্ডিপুরে নির্মাণাধীন পলিটেকনিক্যাল স্কুল এন্ড কলেজের নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। এটা চাঁদগ্রামসহ পুরো কুষ্টিয়া জেলার শিক্ষার মান উন্নয়নে যথেষ্ট ভূমিকা রাখবে। এই ইন্সুটিটিউট এখানে ¯’াপনের জন্য সফল চেয়ারম্যান আব্দুল হাফিজ তপন’র যথেষ্ট অবদান রয়েছে। এছাড়াও সেরা চেয়ারম্যান তপন কৃষকের কথা চিন্তা করে মাঠের মধ্যে সেড নির্মাণ করেছেন এবং আরও অনেকগুলো সেড নির্মাণাধীন প্রক্রিয়ার মধ্যে রয়েছে। এতে কৃষকরা ব্যাপক উপকৃত হবে। বর্ষা ও ক্ষরা মৌসুমে সার, বীজ ও ফসল বৃষ্টির হাত থেকে রক্ষা করা সহ নিজেরাও রোদ, ঝড়-বৃষ্টি ও বর্জ্রপাত থেকে নিরাপদ আশ্রয় পাবে। প্রয়োজনে বিশ্রামও নিতে পারবেন। প্রতিটি সেডে নলকূপের ব্যব¯’া রয়েছে।
আব্দুল হাফিজ তপন’র দায়িত্ব গ্রহনের পূর্বে চাঁদগ্রাম ইউনিয়নের গোষ্টিগত দাঙ্গা-মারামারি, হামলা, চুরি-ডাকাতি ছিল নিত্যদিনের সঙ্গী। যা চলে এসেছে যুগ যুগ ধরে। তিনি চেয়ারম্যান হিসাবে দায়িত্ব গ্রহনের পরেই প্রথমে সামাজিক মান উন্নয়নে জোর দেন। তিনি এসময় কারন ও সমস্যা গুলো চিহ্নিত করে গোষ্ঠিগত সমস্যা স্থায়ী ভাবে সেগুলো মিমাংশা করেছেন। এখন এগুলো নেই বললেই চলে, এলাকার চুরি ডাকাতি শুণ্যে নামিয়ে এনেছেন।
আরও ব্যাপক পরিসরে চাঁদগ্রাম ইউনিয়নকে উন্নয়নের চূড়ায় নিয়ে যেতে ব্যাপক উন্নয়ন মূলক পরিকল্পনা হাতে নিয়েছেন। ইউনিয়নের জনগনের যোগাযোগ ব্যব¯’া সহজ ও গতিশীল করতে রাস্তা, ব্রীজ কালভার্ট নির্মাণ করেছেন এবং নিমার্ণাধীন রয়েছে। হেয়ারিং রাস্তা তৈরি না করে ঐ অর্থ বরাদ্দ দিয়েই স্থায়ীভাবে ও টেকসই’র জন্য সিসি ঢালাই রাস্তা নির্মাণ করেছেন। এছাড়াও চাঁদগ্রাম ইউনিয়নকে দু-ভাগ করা চন্দনা নদীর উপর ৬০মিটার দৈর্ঘ্যের একটি ব্রীজ নির্মাণ শুরুর কাজ প্রক্রিয়াধীন রয়েছে। ব্রীজটি শুকটা মালিথা, তাহের মাষ্টার ও জালাল মেম্বারের বাড়ির সামনের সড়কে সংযুক্ত হবে। এতে করে ব্রীজটি নির্মাণ হলে মানুষের সময় ও ব্যয় ভার কমবে। সেই সাথে প্রতিটি ঘরে ঘরে তিনি শতভাগ বিদ্যুৎ পৌছানোর ব্যবস্থা করেছেন।
সামাজিক মান উন্নয়নের জন্য তিনি কবি-সাহিত্যিকসহ সাংস্কৃতিক মনা ব্যক্তিবর্গ, বিভিন্ন ধর্মের যেমন, আলেম সম্প্রদায়, পুরোহীত সম্প্রদায় এবং শিক্ষক ও সমাজসেবকদের নিয়ে একটি প্লাটফরম তৈরীর করছেন। চাঁদগ্রাম ইউনিয়ন পরিষদের পাশেই একটি ৩তলা বিশিষ্ট ভবন নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছেন। সাংস্কৃতিক, ধর্ম ও সামাজিক ব্যক্তিবর্গ ঐ ভবনে কার্যক্রম গুলো ভালো ভাবে পরিচালনা করতে পারবে। এতে মানুষের মধ্যে ঐক্য বৃদ্ধি পাবে এবং ভুল মতবাদ গুলো বর্জন করে তা সংশোধন করা সম্ভব হবে। এসময় আব্দুল হাফিজ তপন বলেন, শিক্ষার মান উন্নয়নের জন্য মাঝে মাঝেই প্রতিটি স্কুলের প্রধান শিক্ষকদের নিয়ে আলোচনায় বসা হয়। ধর্মের ক্ষেত্রে ধর্মের নামে অপব্যাখ্যা না হয় সেজন্য আলেমদের সাথে আলোচনা করা হয় এবং সাংস্কৃতিক ব্যক্তিবর্গের সাথেও আলোচনা করা হয়। ধর্ম, সাংস্কৃতি ও শিক্ষা নিয়ে কাজ করা এই ৩ শ্রেনীর ব্যক্তিদের নিয়ে যদি আমরা একটি ছাদের নিচে আনতে পারি তাহলে সব মতবাদই বিকশিত হবে। থাকবে না ধর্মের নামে অপব্যাখ্যা, অপসংস্কৃতি ও পরনিন্দা-পরচর্চা। সংস্প্রীতি সংস্থা গঠন করা আমার স্বপ্ন, স্বপ্ন কখনও ভাঙ্গতে নাই। আল্লাহ চাইলে আমার স্বপন্ পূরনে অবশ্যই আমি সফল হবো।
তিনি যোগাযোগ ব্যবস্থা নিয়ে বলেন, এই ব্রীজটি নির্মাণ করা হলে ইউনিয়নের বলয়টা ছোট হয়ে যাবে এবং যোগাযোগ ব্যবস্থা উন্নত হবে। সেই সাথে বিদ্যুৎ ও শিক্ষা এই ৩টি জায়গায় উন্নয়ন ঘটাতে পারলেই সফলতার দাঁড় গোড়ায় পৌছানো সম্ভব হবে। তিনি বলেন, বর্তমানে বিনোদনের ব্যবস্থা এবং নির্দ্ধারিত ¯’ান না থাকায় মানুষের মধ্যে কমলীয় মনটা দিন দিন নষ্ট হচ্ছে। সেজন্য তিনি ইউনিয়ন পরিষদের সামনে জিকে ক্যানালের দুই পাড়ে কৃত্রিম ও প্রাকৃতিক দৃশ্যের সমন্বয়ে সৌন্দর্য্য বর্ধনের কাজ হাতে নিয়েছি। যা সকল মানুষের বিনোদনের জন্য ব্যবহৃত হবে।
জীবনের প্রথম চেয়ারম্যান হয়েই তার কর্ম দক্ষতার প্রমাণ স্বরূপ “নেতাজী সুবাস চন্দ্র বসু স্বর্ণপদক-২০১৮” সেরা জনপ্রতিনিধি সমাজসেবা ক্যাটাগরীতে জনদরদী, পরহিতোষী চেয়ারম্যান হিসাবে স্বর্ণপদক অর্জন করেন। সার্কভুক্ত দেশ ভারত, বাংলাদেশ ও নেপাল’র জনপ্রতিনিধিদের মধ্যে সেরা চেয়ারম্যানদের আমন্ত্রণ জানানো হয়। বাংলাদেশ থেকে আব্দুল হাফিজ তপনসহ আরও ২জন চেয়ারম্যানকে মনোনীত করেন কলকাতার বাংলা একাডেমী। তিনি ইতোমধ্যেই চাঁদগ্রাম ইউনিয়নের সর্বশ্রেনীর পেশার মানুষের মধ্যে সৎ, নির্লোভ, নির্ভীক, নীতিবান, আদর্শবান এবং ক্লিন ইমেজের একজন চেয়ারম্যান ও জনদরদী জাসদ নেতা হিসাবে সকলের আস্থা ও ভালোবাসা অর্জন করেছেন। এছাড়াও তিনি রাজনীতির মাঠে একজন তরুন দাপুটে সংগ্রামী আপোষহীন রাজনৈতিক ব্যক্তিত্ব। তিনি ১৯৮৪ সালে জাসদ ছাত্রলীগ’র মধ্যে দিয়ে ছাত্র রাজনীতি শুরু করেন। মাঝে প্রবাসী জীবন কাটানোর পর দেশে ফিরে ২০০৭ সালের জুনে পুনরায় উপজেলা জাসদের রাজনীতির সাথে সম্পৃক্ত হন। তিনি চাঁদগ্রাম ইউনিয়ন জাসদের সংগ্রামী সভাপতি ও উপজেলা যুবজোটের সভাপতি এছাড়াও জেলা জাসদের সম্মানিত সদস্য। তিনি রাজনীতিতে পর্দাপন করার সাথে সাথে তার মেধা ও যোগ্যতার প্রমাণ রেখে একজন অগ্রগামী জাসদ কর্মী হিসাবে দলীয় নেতাকর্মীর মাঝে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। তার দুরদর্শী নেতৃত্বে জাসদ কে তৃণমূল পর্যায়ে বিস্তৃত করেন। তিনি নজর দেন নিজ ইউনিয়ন চাঁদগ্রামের দিকে। অল্পদিনেই চাঁদগ্রাম ইউনিয়ন বাসীর কাছে সংগ্রামী, জনদরদী, প্রিয় নেতা ও চেয়ারম্যান হিসাবে স্থান করে নিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

Archives

এক ক্লিকে বিভাগের খবর