বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৯:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
বন্ধুর জন্য ভালোবাসা… মেয়র আনোয়ারুল কবির টুটুল’র বিবৃতি কুমারখালীতে রোগীকে যৌন পীড়নের অভিযোগে পল্লী চিকিৎসক ইদ্রিস গ্রেফতার ভেড়ামারা মুক্তিযোদ্ধা সংসদ’র স্বাগতম সভা আমেনা খানম’র “ভুতের গল্প”! ভেড়ামারায় প্যানেল মেয়র নির্বাচিত হলেন, নাইমুল হক, আসাদুজ্জামান টমা(২) রোকেয়া খাতুন(৩)। সরকার মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ মর্যাদা নিশ্চিত করেছেন: এমপি বাদশাহ্ কলামিস্ট, গবেষক, লেখক ও প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ এর মৃত্যুতে জাসদের শোক মিরপুর ধুবইল ইউনিয়নের বরিয়া মাধ্যমিক বিদ্যালয়ে নব নির্মিত শহীদ মিনার উদ্বোধন। কেন্দ্রীয় জাসদ’র সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব আব্দুল আলীম স্বপন’র বিবৃতি
ঘোষনা :
আন্দোলনের ডাক ডটকমে আপনাকে স্বাগতম , সর্বশেষ সংবাদ জানতে  আন্দোলনের ডাক ডটকমের সাথে থাকুন । আন্দোলনের ডাক ডটকমের জন্য  সকল জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে।  আগ্রহী প্রার্থীগণ জীবন বৃত্তান্ত, পাসপোর্ট সাইজের ১কপি ছবি ও শিক্ষাগত যোগ্যতার সনদপত্রসহ ই-মেইল পাঠাতে পারেন। শিক্ষাগত যোগ্যতাঃ যে কোন বিশ্ববিদ্যালয় হতে স্নাতক পাস এবং বিশ্ববিদ্যালয় ও কলেজে অধ্যয়নরত ছাত্র/ছাত্রীগণও আবেদন করতে পারবেন।   আবেদন প্রেরণের প্রক্রিয়াঃ  ই-মেইল: , প্রয়োজনে মোবাইলঃ  

জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপির জরুরি বিবৃতি

ঢাকা অফিসঃ / ৪৮৩ বার নিউজটি পড়া হয়েছে
আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৯:৪৭ অপরাহ্ন

জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপির জরুরি বিবৃতি:

জাতীয় উল্লম্ফনের লক্ষ্যে ব্যক্তিমানস ও জীবনাচারে সম্ভোগ-নৃশংসতা-সাম্প্রদায়িকতা-ঔপনিবেশিকতার সংস্কৃতি পরিহার ও বাঙালিয়ানার চর্চা করতে দেশবাসির প্রতি আহ্বান। দলীয় নেতা-কর্মীদের প্রতি কঠোর দিকনির্দেশ।

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি বাঙালি জাতির সর্বশেষ-সফল ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারির সূচনায় আজ এক জরুরি বিবৃতিতে বলেছেন যে বাঙালির জাতীয় আত্মশক্তির পুনর্জাগরণ ও জাতীয় আত্মশক্তির পুনরুত্থানের মাধ্যমে জাতীয় উল্লম্ফন অর্জনের লক্ষ্যে জাতীয় ঐকমত্য প্রতিষ্ঠার পূর্বশর্ত হিসেবে বাঙালিয়ানার ভিত্তিতে আমাদের ব্যক্তিমানসের ও জীবনাচারের সংস্কৃতিতে পরিবর্তন আনা আজ অতি জরুরি হয়ে পড়েছে।

নেতৃবৃন্দ বলেন উদ্ভব ও বিকাশকাল পুরোটা জুড়ে বাংলা ভাষা সহোদরা-ভাষা ও রাষ্ট্রশক্তি-আশ্রিত অপরাপর ভাষার আগ্রাসন প্রতিরোধ করে স্বমহিমায় অধিষ্ঠিত হয়েছে বাঙালির জাতিরাষ্ট্র বাংলাদেশ প্রতিষ্ঠার মধ্য দিয়ে। তারা বলেন, বিভিন্ন প্রাচীন ভাষার সাথে প্রতিদ্বন্দ্বিতা করে বিকাশমান বাংলা ভাষা খ্রিস্টিয় দশম শতক থেকে সপ্তদশ শতক পর্যন্ত ফারসি, খ্রিস্টিয় একাদশ শতক থেকে সপ্তদশ শতক পর্যন্ত সংস্কৃত, খ্রিস্টিয় সপ্তদশ শতকে উর্দু, খ্রিস্টিয় ১৭৫৭ সাল থেকে ১৯৪৭ সাল পর্যন্ত ইংরেজি ও সর্বশেষ ১৯৪৭ সালের ১৫ আগস্ট থেকে ১৯৫৪ সালের ৭ মে পর্যন্ত আবারও উর্দুকে মোকাবেলা করে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার মধ্য দিয়ে নিজ পরিচয়ে স্থিত হয়। এর মধ্যে সর্বশেষ প্রতিরোধ-পর্যায়ে বাংলা বর্ণমালাকে রোমান-আরবি-উর্দু হরফ দিয়ে প্রতিস্থাপিত করারও অপচেষ্টা হয়েছে। এই প্রতিরোধ-শক্তি-সমৃদ্ধ বাংলা ভাষা ও বাঙালি সংস্কৃতির ভিত্তিতেই নিরস্ত্র-সশস্ত্র জাতীয় মুক্তি সংগ্রামের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছে প্রিয়তম বাংলাদেশ।

জনাব ইনু ও জনাব শিরীন বলেন, তারপরও দুঃখজনক হলেও সত্য যে গত ৪৯ বছরে, বিশেষত ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করে ও ৭ নভেম্বর সিপাহী-জনতার অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবিপ্লব সংঘটিত করে খন্দকার মোশতাক আহমদ ও জিয়াউর রহমান সরকার পাকিস্তানপন্থার ধর্মভিত্তিক সাম্প্রদায়িক রাজনীতি বাংলাদেশে পুনঃপ্রতিষ্ঠার অপচেষ্টা করেছে; হুসেইন মুহাম্মদ এরশাদ ও খালেদা জিয়ার সরকার সে পাকিস্তানপন্থার ধর্মভিত্তিক সাম্প্রদায়িক রাজনীতিকে বিকশিত করেছে; আর সর্বশেষ খালেদা জিয়ার সরকার পাকিস্তানপন্থার ধর্মভিত্তিক সাম্প্রদায়িক রাজনীতিকে ধর্মীয়-জঙ্গিবাদে উত্তরণ ঘটিয়েছে। সামরিক-বেসামরিক স্বৈরশাসন এবং সাম্প্রদায়িক ও জঙ্গিবাদি রাজনীতি দেশে এক সাম্প্রদায়িক সংস্কৃতি নির্মাণ করেছে। এই সাম্প্রদায়িক সংস্কৃতি আবার জাত-পাত-ধর্ম-বর্ণ-লিঙ্গ-শ্রেণিতে ভেদ-বিভেদ-অসমতা-বৈষম্যের রাজনীতির পোষক এবং এই রাজনীতি জঙ্গিবাদের জনক। এই সাম্প্রদায়িক সংস্কৃতি বাঙালির ভাষা-সংস্কৃতিভিত্তিক ভালোবাসাময় বাঙালি জাতীয়তাবাদের শত্রু।

নেতৃবৃন্দ বলেন, বিগত প্রায় ৪৯ বছর ধরে এই সাংস্কৃতিক সাম্প্রদায়িকতা ধীরে ধীরে আমাদের মুখের ভাষা, পোশাক-পরিচ্ছদ, চলাফেরা, দৃষ্টিভঙ্গি, মূল্যবোধ, জীবনবোধ ও জাতিসত্তাকে ভেতর থেকে ক্ষয়ে ফেলছে। বিভিন্ন অর্থনৈতিক ও সামাজিক সূচকে বাংলাদেশের বিস্ময়কর অগ্রগতির এ পর্যায়ে যখন একটি জাতীয় উল্লম্ফন আবশ্যক হয়ে পড়েছে, তখন এ সাংস্কৃতিক সাম্প্রদায়িকতা আমাদের পেছন থেকে টেনে ধরছে। এই পশ্চাদপদতাকে মোকাবেলা করতে না পারলে একুশ শতকে আমাদের আবশ্যক জাতীয় উল্লম্ফন নিশ্চিত হবে না।

হাসানুল হক ইনু এমপি ও শিরীন আখতার এমপি বলেন, প্রতিটি ভাষার শব্দভাণ্ডার, যা কিনা সাংস্কৃতিক যোগাযোগ-মাধ্যম-বাহক-প্রকাশক-নির্দেশক হিসেবে কাজ করে, অবশ্যই আর্থপ্রাযুক্তিক ও শিক্ষা-সাংস্কৃতিক মিথষ্ক্রিয়ার ভিত্তিতে অন্য ভাষার শব্দ আত্মীকরণ করে। কিন্তু ইহজাগতিকতার বাইরে ধর্মভিত্তিক সাংস্কৃতিক সাম্প্রদায়িকতাপ্রসূত শব্দের-ভাষার আত্মীকরণ জাত-পাত-ধর্ম-বর্ণ-লিঙ্গ-শ্রেণিতে ভেদ-বিভেদ-অসমতা-বৈষম্যের রাজনীতির পোষক এবং এই রাজনীতি জঙ্গিবাদের জনক। তারা বলেন বিশ্বপরিসরে বাঙালির ইহজাগতিকতার চর্চায় অপ্রযোজনীয় ধর্মভিত্তিক আরবি ভাষার সাংস্কৃতিক আগ্রাসন আমাদের মোকাবেলা করতে হবে যে কোনো মূল্যে।

জনাব ইনু ও জনাব শিরীন আমাদের বাংলা কথ্য ও লেখ্য ভাষায় ধর্মভিত্তিক আরবি ভাষার আগ্রাসন মোকাবেলার পাশাপাশি বাংলা কথ্য ভাষায় ইংরেজি উচ্চারণের বিকৃতির আরোপন মোকাবেলা করতে সকল বাঙালি জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। তারা দেশবাসীকে বলেন বাংলা মান-ভাষা ও বাংলা আঞ্চলিক-ভাষার ওপর ধর্মান্ধ সংস্কৃতির আরবি শব্দ ও ভাষা এবং ঔপনিবেশিক সংস্কৃতির ইংরেজি উচ্চারণ আরোপনের মোকাবেলার সাথে সাথে আমাদের মানস ও জীবনাচারেও পরিবর্তন আনতে হবে; সম্ভোগ-নৃশংসতা-সাম্প্রদায়িকতা-ঔপনিবেশিকতার পশ্চাদপদ সংস্কৃতির বিপরীতে বাঙালিয়ানার চর্চায় উদ্ভাসিত হতে হবে; সুমহান জাতীয় মুক্তি আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গঠনে এগিয়ে যেতে হবে; বাঙালির জাতীয় আত্মশক্তির পুনর্জাগরণ ও জাতীয় আত্মশক্তির পুনরুত্থানের মাধ্যমে জাতীয় উল্লম্ফন অর্জনের লক্ষ্যে জাতীয় ঐকমত্য প্রতিষ্ঠা করতে হবে।

পাশাপাশি, নেতৃবৃন্দ জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ এবং সহযোগী সংগঠন জাতীয় নারী জোট, জাতীয় শ্রমিক জোট, জাতীয় কৃষক জোট, জাতীয় যুবজোট ও বাংলাদেশ ছাত্রলীগের সকল নেতা-কর্মী-সদস্যদের সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক-দলীয় কার্যক্রমে সকল ধরনের ঔপনিবেশিক-ধর্মীয়-সাম্প্রদায়িক শব্দ-ভাষা ও আচার-আচরণ বিষয়ে কঠোরভাবে সচেতন থাকতে বলেছেন। জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি এ দিকনির্দেশকে অলংঘনীয় সাংগঠনিক কর্তব্য বিবেচনা করতে অনুরোধ জানিয়েছেন।

বার্তা প্রেরক:

সাজ্জাদ হোসেন
দফতর সম্পাদক
কেন্দ্রীয় কার্যকরী কমিটি
জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর ....

Archives

MonTueWedThuFriSatSun
22232425262728
       
       
  12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
       
এক ক্লিকে বিভাগের খবর